19 January 2012

রাত্রির অসংলগ্ন মুহূর্তে

http://www.somewhereinblog.net/blog/ChintitoImran/29524824


রাত্রির অসংলগ্ন মুহূর্তে
নাজমুল হুদা
নীলাঞ্জন রাত্রির এই স্বপ্নমুহূর্তে কণ্ঠলগ্ন করবো
তোমাকে, হে স্মৃতির দিন, তোমাকে পড়বো সারারাত
বুকের ভেতর তানপুরা বাজছে, কানে সেতার, চোখে নাচন
তারার উঠোনে উঠোনে...। আজ তবু রাত্রির শিশিরে যাবো না
আজ তবু মেপে দেখবো না দুঃখনদীর গভীরতা
হয়তো মিসিসিপি, কিংবা আটলান্টিকের ঢেউ মগজে
কাঁপিয়ে দিচ্ছে নিউরণ। কিংবা তোমার মুখ ...

তোমার আমার মাঝখানে আজ মহাকাশ।

__________________________________


ঠিক যেনো বুঝিনি, বিকেলটি ছিলো কি বিকেল
সন্ধ্যাতারার লিপি, নিপাট স্বপ্ন রিনিঝিনি?
রংধনুর মানে আমি কেনো বুঝিনি
দুটি তারার মানে, সংখ্যাহীন রাতের মানে
আমার কি সত্যি ছিলো না ঘুমকাতুরে চোখ
তাতে শুধু বুনেই গেছি স্বপ্ন...

_________________________________

যদি ঘুমিয়ে যাই, অবধারিতভাবেই যাবো,
চোখের কোটর থেকে খুলে রেখো না স্বপ্ন
অপরূপ তারার বুননে তোমাকে বলা কথাগুলি
ছড়িয়ে দেবো আকাশে আকাশে, সারারাত,
আর তোমার এলোকেশে বুনে দেবো তারার ফুল
তুমি খুলে রেখো না কখনো খেয়ালে...

আমার দুঃখগুলি যত্নে বড়ো হচ্ছে দিনকে দিন
তার ছোঁয়ায় দিন সোনালি, হবে রঙিন।
শুধু আমি হারিয়ে গেলাম সাদাকালো জামা পরে...

__________________________________

গহীন অন্ধকারে গোপনে ফুটে ওঠা কিছু নক্ষত্র
দেখতে পেতে আমার চোখে তাকালে বারেক
নিঃশব্দ স্বপ্ন নিরর্থক
তোমার কাছে কতোবার চেয়েছি যুতসই একটি অর্থ
তুমি দিলে না, তুমি দিলে না, দিলে না...

___________________________________

১৯ জানুয়ারি ২০১২.


No comments:

Post a Comment

বালিয়া মসজিদ জ্বীনের মসজিদ  স্থানীয়ভাবে এবং লোকমুখে জ্বীনের মসজিদ নামে পরিচিত এ মসজিদটির প্রকৃত নাম ‘বালিয়া মসজিদ’। জমিদার মেহের বকস চৌধুরী ...