22 March 2016

আঠার বাড়ি জমিদার বাড়ি

আঠার বাড়ি জমিদার বাড়ি

আঠার বাড়ি জমিদার বাড়িটি এখন ধ্বংসপ্রাপ্ত। বিশাল এ জমিদার বাড়িটি স্থানীয়দের কাছে আঠার বাড়ি রাজবাড়ি নামে পরিচিত। পলেস্তারা খসেপড়া বিশালায়তনের ভুতুড়ে এ বাড়িটির একদিকে প্রতিষ্ঠিত হয়েছে আঠার বাড়ি ডিগ্রি কলেজ ১৯৬৫ খ্রিস্টাব্দে। একে ঈশ্বরগঞ্জ উপজেলার একমাত্র দর্শনীয় স্থান বলার উপায় নেই। কলেজ কর্তৃপক্ষ কলেজ ফটকে “ বহিরাগতদের প্রবেশ নিষেধ” সাইনবোর্ড ঝুলিয়ে দিয়েছে। সুতরাং যেতে হবে অসময়ে যখন ক্লাস ছুটি থাকে।
খ্যাতনামা শিক্ষাবিদ আশিষ চৌধুরীর ‘রবীন্দ্রনাথের পূর্ববঙ্গ ভ্রমণ’ শীর্ষক প্রবন্ধ অনুসারে জানা যায়, ‘আঠারবাড়ির সর্বশেষ জমিদার প্রমোদ চন্দ্র রায় চৌধুরী রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি নিকেতনের ছাত্র ছিলেন। সে সুবাদে কবির সাথে প্রমোদ চন্দ্রের একটি সম্পর্ক গড়ে উঠেছিল। ফলে বিশ্বকবি যখন তৎকালীন এই পূর্ববঙ্গে, বিশেষ করে ময়মনসিংহ ভ্রমণে আসেন, তখন কবিগুরু তার ছাত্রের আমন্ত্রণ রক্ষা করেছিলেন। ১৯২৬ খ্রিস্টাব্দের ১৯ ফেব্রুয়ারি, ১৩৩২ বঙ্গাব্দের ৭ ফাল্গুন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বিশেষভাবে আমন্ত্রিত হয়ে আঠারবাড়ি জমিদার বাড়িতে আসেন।
চারদিকে ঘন বনঘেরা বিশাল জমিদার বাড়ির অন্তঃপুরের সামনের দিকে প্রাচীরবেষ্টিত একটি নয়নাভিরাম পুকুর রয়েছে। কথিত আছে, এক সময় এ পুকুরে কুমির আর বড় বড় মাছ ছিল। এ পুকুরটি ‘রাণী পুকুর’ নামে খ্যাত। রাণী নিত্যদিনের স্নানের জন্যে তার অন্তঃপুর থেকে সুড়ঙ্গ পথে এ পুকুরে যাতায়াত করতেন। আছে বাঁধানো পুকুরঘাট। এখন নিঃস্তব্ধ পুকুর জুড়ে শুনসান নীরবতা।
পলেস্তারা খসে পড়ছে আঠার বাড়ির বর্ণহারা প্রতিটি দেয়াল থেকে; ক্রমশ ইতিহাসের অতলে হারিয়ে যেতে বসেছে একদা সদর্পে বিচরণরত এখানকার রুচিশীল ক্ষমতাধর মানুষগুলির কথা। তাদের বিচরণ ইতিহাসও বিস্মৃতপ্রায়। শুধ লোকের মুখে ছড়িয়ে আছে অবিশ্বাস্য কিছু উপকথার সমাহার।


 আঠার বাড়ির মূল ফটকের সামনের পোড়োবাড়ি

আঠার বাড়ির প্রবেশদ্বার

চারপাশ থেকে ধ্বসে পড়েছে অবশিষ্ট প্রাসাদভবন

অন্দরমহল আজ শুধু পোকামাকড়ের ঘরবসতি

 বুনো ঝোপঝাড় রাজত্ব গড়েছে
বেদখল হয়ে যাচ্ছে আঠার বাড়ির সবকিছু

বাড়ির প্রাঙ্গনে আজ নেই কর্তার পদচারনা, নেই গিন্নি আর ঝিদের আনাগোনা

দুর্গসম সুরম্য দেয়াল থেকে খসে যাচ্ছে সুরক্ষা আর ইতিহাস 

খসে যাচ্ছে ইট, ধ্বসে পড়ছে দেয়াল, হারিয়ে যাচ্ছে ইতিহাস

কোলাহলমুখর লোকালয় আজ পরিত্যক্তপ্রায় জনহীন অরণ্য

 রাণীপুকুর

নিরাপত্তা বলয়ের প্রাচীর বেষ্টিত রাণীপুকুরের প্রবেশপথ

গেইট এবং প্রাচীর নির্মাণের সময়কাল : কালের শ্যাওলা পাহারা দিচ্ছে বিবর্তনের ইতিহাস

আঠার বাড়ির জমিদার ভবন

 এখন আঠার বাড়ি ডিগ্রি কলেজ


জমিদার বাড়ির শৈলী


 আঠার বাড়ি জমিদার বাড়ি আগে ভরপুর থাকতো জমিদার, পাইক-পেয়াদা-চাকর-গোমস্তা-সেরেস্তাদার আর স্বজনে আর এখন ভরপুর থাকে বিভিন্ন শেণীর শিক্ষার্থীতে। কালের বিবর্তনে বদলায় পায়ের চিহ্ন আর কণ্ঠ।

Atharo Bari, Atharo Jamindar Bari
Mymensingh

1 comment:

বালিয়া মসজিদ জ্বীনের মসজিদ  স্থানীয়ভাবে এবং লোকমুখে জ্বীনের মসজিদ নামে পরিচিত এ মসজিদটির প্রকৃত নাম ‘বালিয়া মসজিদ’। জমিদার মেহের বকস চৌধুরী ...