30 March 2016

পরশুরামের প্রাসাদ

 পরশুরামের প্রাসাদ (Palace of Parshu Rama)


পরশুরামের প্রাসাদ মহাস্থানগড় দুর্গনগরের অন্যতম প্রত্নতাত্ত্বিক স্থান। বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলায় মহাস্থান গড়ে পরশুরামের প্রাসাদ পাওয়া গেছে।
পাল রাজাগণ এখানে ৭৫০ থেকে ১১২৪ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজত্ব করেন। প্রচলিত মিথ অনুসারে রাজা নলের ছোট ভাই নীল ১০৮২-১১২৫ খ্রিস্টাব্দ পর্যন্ত এ রাজ্যের রাজা ছিলেন। সেসময় ভারতের দক্ষিণাত্বের শ্রীক্ষেত্র থেকে এক অভিশপ্ত ব্রাহ্মণ মহাস্থানগড়ে আসেন। এই মাতৃহন্তারক ব্রাহ্মণ প্রথমে পুন্ড্রনগরের প্রধান পুরোহিতের দায়িত্ব পান। পরে নল ও তার ভাইয়ের (নীল) মধ্যে মীমাংসা করেতে তাদের অভিভাবকত্ব গ্রহণ করেন। পরে নল ও নীলের সাথে প্রতারণা করে সে ব্রাহ্মণ পুন্ড্রনগরের রাজা হন। এ অভিশপ্ত ব্রাহ্মণের নাম ছিল রাম। আর এ রামই মহাস্থানগড়ে পরশুরাম নামে পরিচিত। শাহ সুলতান বলখীর মাজার থেকে প্রায় ২৫০ মিটার এবং মহাকালীর কুণ্ড থেকে আনুমানিক ২০০ মিটার উত্তরে এ এলাকার শেষ হিন্দু রাজা পরশুরামের প্রাসাদ ছিল। এখানে খননের (১৯৬১) ফলে পাল, মুসলিম ও ব্রিটিশ ঔপনিবেশিক আমলের নানা সাংস্কৃতিক নিদর্শনের সন্ধান পাওয়া গেছে। খননের নিম্নতর স্তরে পাল আমলের নানা ভবনের ধ্বংসাবশেষ, কিছু পোড়ামাটির নকশি পাতলা ইট (ফলক) এবং এ স্থানের মধ্যস্থলে কিছু ভবনের অবশেষও এ ভবনের বলে অনুমিত কিছু পোড়া মাটির পাত্র পাওয়া গেছে। এগুলি মুসলিম শাসনামলের। খনন এলাকার সর্বোচ্চ স্তরে আঠারো কিংবা উনিশ শতকের গোড়ার দিকে নির্মিত একটি বাসভবনের সন্ধান পাওয়া গেছে। এটিই পরশুরামের প্রাসাদ।
















প্রহরী কক্ষ

বর্গাকার কক্ষ আর প্রসস্থ দেয়াল



পরশুরামের প্রাসাদ
জিয়তকুণ্ড


দুর্গনগরীর সিংহ দরজা

মহাস্থানগড়ে প্রবেশের পূর্ব গেইট
মানকালীর কুণ্ড
মানকালীর কুণ্ড

মানকালীর কুণ্ড

মানকালীর কুণ্ড

মানকালীর কুণ্ড




জিয়তকুণ্ড 

জিয়তকুণ্ড 

জিয়তকুণ্ড      

No comments:

Post a Comment

বালিয়া মসজিদ জ্বীনের মসজিদ  স্থানীয়ভাবে এবং লোকমুখে জ্বীনের মসজিদ নামে পরিচিত এ মসজিদটির প্রকৃত নাম ‘বালিয়া মসজিদ’। জমিদার মেহের বকস চৌধুরী ...